Fiver bussniess

আমারা আর কাউকে রক্তের অভাবে মারা যেতে দেবনা — (UBDC)

শফিকুল ইসলাম শামীম
উজিরপুর প্রতিনিধি :

  • Save

বরিশালের উজিরপুর উপজেলার আত্তমানবতার সেবায় বিপদের বন্ধু হয়ে পাশে থেকে নিঃস্বার্থ ভাবে দির্ঘ্যদিন পর্যন্ত নতুন নতুন রক্তদাতা তৈরি করা ও সেচ্ছায় রক্তদান করে আসছে “উজিরপুর ব্লাড ডোর্নাস ক্লাব(UBDC)।
গত ২৪ নভেম্বর ২০১৯ইং তারিখ থেকে এ পর্যন্ত উজিরপুর ব্লাড ডোর্নাস ক্লাব( UBDC)’নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুক গ্রুপের এর পক্ষ থেকে প্রায় ২৫০ জন রক্তদাত’র মাধ্যমে অসহায়াপন্ন রোগিকে রক্তদান করা হয়। এবং জেলা ও উপজেলার বিভিন্ন এলাকা থেকে এই গ্রুপে ১২০০ জন সদস্য রয়েছে।
অনলাইন ভিত্তিক সংগঠন (UBDC) প্রতিষ্ঠাতা পরিচালক শোলক ইউনিয়নের স্থানীয় মোঃ নুরুল হক মোল্লা’র ছেলে মোঃ ইমরান নাজির (শান্ত) জানান, বন্ধুর হৃদয়ের বোন (সির্জার) অপারেশনে রক্তের অভাবে মৃত্যুতে মনে বড় ধরনের দাগ কাঁটে। ঠিক তখন আমরা কয়েকজন বন্ধু ও বড় ভাইদের সহযোগিতায় উজিরপুর ব্লাড ডোর্নাস ক্লাব(UBDC)’এর সেচ্ছায় রক্তদান কার্যক্রম শুরু করি। যাহাদের সাহায্য ছাড়া ক্লাবের কার্যক্রম গতিশীল হয়ে এপর্যন্ত, তারা হল, ১. পাবেল হাওলাদার(২৫) পিং: মোঃ নেজারুল হাওলাদার, ২.সিফাত তালুকদার(২০) পিং: মোঃ হিরন তালুকদার, ৩.রুমান হোসেন সানি(২৫) পিং: ফিরোজ হাওলাদার, ৪.শাহবুদ্দিন সজিব(২৮) পিং: আব্দুর বারেক মোল্লা, ৫.মোরসালিন ইসলাম শাকিল(২০) পিং মান্নান হাওলাদার এবং উপদেষ্টা পরিষদের সদস্য মশিউর রহমান মনি ও হেমায়েত উদ্দিন হিমু।
দেশে এখন বছরে ৬ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন৷ এর ৯০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে৷ তাই পেশাদার রক্ত দাতাদের দৌরাত্ম অনেকটাই কমে গেছে৷ আশা করা হচ্ছে, ৫ বছর পর পেশাদার রক্তদাতা আর থাকবে না৷
বিভিন্ন প্রাইভেট ব্লাড ব্যাংকে ৫ বছর আগেও বড় বড় অভিযানের খবর পাওয় যেতো৷ উদ্ধার করা হতো মানব শরীরে ব্যবহারের অনুপযোগী রক্ত৷ হাসপাতাল গুলোতে গেলেই দেখা মিলত পেশাদার রক্তদাতাদের , যাঁদের মধ্যে প্রায় সবাই ছিলেন রক্ত দেয়ার অনুপযোগী৷ তাঁদের বড় একটি অংশই ছিলেন মাদকাসক্ত৷ তখন পেশাদার রক্তদাতাদের মাধ্যমে অনেক জটিল এবং কঠিন রোগ ছড়াতো৷ কিন্তু বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম পরিস্থিতি বদলে দিচ্ছে। এই রক্তদানের বিষয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন শিক্ষার্থীরা৷ তাঁদের রক্তদানের সংগঠনগুলোই এগিয়ে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap