Logo Design Logo Design Logo Design

এবার কর্ণাটকেও এনআরসি

< 1 min read

আমাদের সংবাদ আন্তর্জাতিক ডেস্কঃ

প্রকাশের ঘটনায় আবারো ক্ষোভানল ঝলা শুরু করেছে ফ্রতিবেশী দেশে। আসামের পর এবার জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) প্রকাশের প্রস্তুতি নিচ্ছে কর্ণাটক রাজ্য সরকার। রাজ্যে বসবাসরত অবৈধ অভিবাসীদের শনাক্ত করতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

ইন্ডিয়াতে প্রকাশিত বিভিন্ন মিডিয়ার খবরে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার কর্ণাটক রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভরাজ ভোমাই বলেন, ‘কর্ণাটক এমন রাজ্য, যেখানে সীমান্তের ওপার থেকে অনেকে এসে বসতি স্থাপন করেছে। এখানে প্রচুর ইস্যু থাকায় আমরা সম্ভাব্য সব তথ্য সংগ্রহ করছি।

জানা গেছে, বেঙ্গালুরু থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে নেলমঙ্গলা তালুকে একটি বিদেশি আটককেন্দ্র স্থাপন করা হয়েছে। এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

এদিকে আটককেন্দ্র থেকে অভিবাসীদের পালিয়ে যেতে বাধা দিতে কেন্দ্রের প্রাচীরগুলো কাঁটাতার দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। পুরোনো এক সরকারি কার্যালয় প্রাঙ্গণ সংস্কার করে একে আটককেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

গত জুলাইয়ে ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে দ্রুত একটি আটককেন্দ্র স্থাপনের নির্দেশ দেয়। অবৈধ অভিবাসীদের নির্বাসিত না করা পর্যন্ত তাদের বসবাসের জন্য এটি ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে এনডিটিভির প্রতিবেদনে।

ওদিকে কয়েক দফায় খসড়া তালিকা প্রকাশের পর গত ৩১ আগস্ট প্রকাশিত হয় ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা। এই তালিকা থেকে বাদ পড়েন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। বাদ পড়া এসব মানুষের অনেকেই বাংলাভাষী। যুগ যুগ ধরে আসামে বসবাসরত এই নাগরিকদের এখন মামলা লড়ে নিজেদের নাগরিকত্বের প্রমাণ দিতে হবে।

সরকার অবশ্য বলছে, এনআরসিতে যাদের নাম নেই, এখনই তাদের বিদেশি বা অনুপ্রবেশকারী ঘোষণা করা হবে না। তাদের বৈদেশিক ট্রাইব্যুনাল ও আদালতে আবেদন করার সুযোগ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap