চাঁপায়ে হাজার হাজার মানুষ পানিবন্দি

< 1 min read

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

রাজশাহী বিভাগের সীমান্ত এলাকা চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীতে পানি বৃদ্ধি পেয়ে সদর ও শিবগঞ্জ উপজেলার চরাঞ্চলে প্রায় সহস্রাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। জমির মাসকলাই, শাকসবজি,কলা ও পাটবীজ নষ্ট হচ্ছে। উজান থেকে ধেয়ে আসা ঢলে এ বন্যা পরিস্থিতি বলে সংশ্লিষ্টরা জানান।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম বলেন, গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীতে ৩ সেন্টিমিটার ও মহানন্দা নদীতে ৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার সকালে পদ্মা নদীর পানি বিপদ সীমার ২৭ সেন্টিমিটার ও মহানন্দার পানি ১৬ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এলাকাবাসী সূত্রে জানা যায়, শিবগঞ্জ উপজেলার মনাকষা-সাহাপাড়া সড়কে বন্যার পানি উঠে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সড়কের প্রায় দেড় হাত ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। রানীনগর হঠাৎপাড়া গ্রামের কাছে ও ডাকনিপাড়া ঠুঠাপাড়া সড়কে বন্যার পানি উঠে যাওয়ায় সড়কের একপাশ ভেঙ্গে গেছে। চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। হঠাৎপাড়ায় সাঁকো তৈরী করে পারাপার হচ্ছেন মানুষ। বন্যার পানি বৃদ্ধির আশঙ্কায় রয়েছেন সকলে।

এ জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, ১০ টি ইউনিয়নের নিম্নাঞ্চলে প্রায় ১৩ হাজার পরিবার পানিবন্দি। ক্ষতিগ্রস্তদের জন্য ১০০ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। শিবগঞ্জ ও সদরে ৫৯ এবং গোমস্তাপুরে ৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া নগদ ২ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

ঐতিহ্যবাহী পাকা ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, ‘ অনেকের বাড়িঘরে পানি ঢুকে গেছে। গবাদীপশু নিয়ে মানুষ বেশী সমস্যায় পড়েছে। উচু জায়গা না পাওয়া ও তীব্র পশু খাদ্য সংকট প্রকট আকার দারণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link
Powered by Social Snap