চীনে করোনাভাইরাসে মহামারী আকারে মৃত্যু ৯০০ ছাড়ালো

2 minutes

আমাদের সংবাদ অনলাইন ডেস্ক: 

  • Save

চীনে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১০ জন। আক্রান্ত হয়েছে ৪০ হাজারের বেশি মানুষ। প্রাণঘাতী এ ভাইরাসে গতকাল রোববার একদিনে ৯৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মাত্র দুই ঘণ্টার ব্যবধানে ৬ জন প্রাণ হারায়।

আজ সোমবার চীনা স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষেধকবিহীন করোনাভাইরাসে গতকাল রোববার নতুন করে আরো ৯৭ জন মারা গেছেন। এ তালিকায় দুই ঘণ্টায় ৬ জনের নাম যুক্ত হয়েছে।

খবরে বলা হয়, এ ভাইরাসে আক্রান্ত হয়ে রোববার (০৯ ফেব্রুয়ারি) মৃত্যু হয়েছে ৯৭ জনের। এরমধ্যে অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা।

হুবেই স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, প্রদেশটিতে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬১৮ জন।

এর আগে শনিবার (০৮ ফেব্রুয়ারি) মধ্যরাত পর্যন্ত চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৮১১ জনের মৃত্যু হয়েছিল। শুক্রবার থেকে শনিবার মধ্যরাতের মধ্যে মৃত্যু হয়েছে ৮৯ জনের। এরমধ্যে ৮১ জন হুবেই প্রদেশের।

ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশে গতকাল আরো ২ হাজার ৬১৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে প্রদেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৬৩১ জন। সেখানে ২০ হাজারেরও বেশি রোগী হাসপাতালে ভর্তি রয়েছে, যার মধ্যে ১১৫৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে গতকাল রোববার করোনায় মৃত্যুর সংখ্যা ২০০২ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্স ভাইরাসে মৃত্যুর সংখ্যাকেও ছাড়িয়ে যায়। এদিন পর্যন্ত ৮১০ জন হওয়ায় নতুন রেকর্ড তৈরি হয়। সার্স ভাইরাসে সারা বিশ্বে ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল। এ ছাড়া একদিনে মৃত্যুর ক্ষেত্রে গতকালই ছিল ৮৯ জন, যা ওই দিন পর্যন্ত একদিনে সর্বোচ্চ মৃত্যু।

এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো ওষুধ আবিষ্কার না হওয়ায় মৃতের সংখ্যা দিনকে দিন বাড়ছে। এতে পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে চীনা কর্তৃপক্ষ।

ইতোমধ্যে ভাইরাসটি বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে, আক্রান্ত হয়েছে তিন শতাধিক মানুষ। এতে ফিলিপাইন ও হংকংয়ে দুই জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া চীনে মৃত্যু হয়েছে এক মার্কিন নাগরিকের।

প্রসঙ্গত, বিভিন্ন সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, চীন সরকারের পক্ষ থেকে যে হিসাব দেওয়া হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা তার চেয়ে অনেক বেশি। চীন সরকার প্রকৃত তথ্য গোপন করছে বলে অভিযোগ উঠেছে।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। এ পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তার অধিকাংশই এই উহানের বাসিন্দা।

Translate »
Share via
Copy link
Powered by Social Snap