Logo Design Logo Design Logo Design

ঝিনাইদহে হঠাৎ হালকা ঝড়-বৃষ্টি

2 minutes

জেলা প্রতিনিধি মোঃ খালেদুর রহমানঃ

চলতি মাসে দেশের ওপর দিয়ে তিন থেকে চারটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এমন পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। আজ ফাল্গুনের ১৯ তারিখ। এসময়ে বৃষ্টি হতেই পারে। তবে এই বৃষ্টি যে ঝড়ে রূপ নেবে তা হয়তো কেউ ভাবতেই পারেননি।
কালবৈশাখী ঝড় কারো কল্পনায় না থাকলেও এবার মৌসুমের প্রথম ঝড় বয়ে গেছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে। ঢাকা ছাড়াও ঝিনাইদহ, ফরিদপুর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এলাকায় বজ্রসহ ঝড়-বৃষ্টি বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঝড়ের কারণে রাজধানীর বিভিন্ন এলাকায় সাময়িক বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) ভোর থেকে আকাশ মেঘলা হতে শুরু করে। মেঘের গর্জনের পর ঝড়-বৃষ্টি শুরু হয়। ঝড়ে ধুলোবালি উড়তে শুরু করে। ফলে আকস্মিক বিড়ম্বনায় পড়েন নগরবাসী।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আগামী ৮ মার্চ পর্যন্ত আবহাওয়া এমন থাকতে পারে। সারাদেশের বিভিন্ন স্থানে এই কদিন থেমে থেমে বৃষ্টি হবে। মানে রোজই কোথাও না কোথাও থেকে ঝড়-বৃষ্টির খবর আসতে থাকবে।

হঠাৎ এই বৃষ্টির কারণ হিসেবে তিনি জানালেন, এখন তাপমাত্রা বাড়ছে, আদ্রতা বাড়ছে বাতাসের। পূবালী বায়ু আর পশ্চিমা বায়ুর মিশ্রণের কারণে এখন এই ধরনের ঝড়-বৃষ্টি সৃষ্টি হতে পারে।

এই আবহাওয়াবিদ আরও জানান, সকাল সাড়ে ৯টায় ঢাকার তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। সেইসঙ্গে ঠান্ডা বাতাস। আকাশ মেঘে ঢাকা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে, মেঘের ফাঁকে সূর্য কিছুসময়ের জন্য দেখাও দিতে পারে। তবে দুপুরের পর আর বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও আকাশে থাকবে মেঘ।

এদিকে আবহাওয়া অফিসের মার্চ মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র এবং শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় ও দেশের অন্যত্র তিন-চারদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, এ মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে।

তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিম অঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

মার্চ মাসের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ভারি বৃষ্টিপাতজনিত কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

Translate »
Share via
Copy link
Powered by Social Snap