Logo Design

নাটোরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

2 minutes

মোঃ আব্দুল হান্নন, নাটোর প্রতিনিধি

  • Save
নাটোরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। শনিবার এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন

কর্মসূচী পালন করা হয়। দিনব্যাপি সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, স্বেচ্ছায় রক্তদান, স্বাস্থ্য সেবা প্রদান এবং দো’য়া মাহফিলের আয়োজন করা হয়।
এ উপলক্ষ্যে সকাল ১০টায় জেলা প্রশাসকের

  • Save

সম্মেলন কক্ষে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও মহান কীর্তি সম্পর্কে আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে পরাধীনতার শিকল থেকে মুক্ত করে স্বাধীনভাবে বাঁচতে শিখিয়েছেন। তিনি বেঁচে থাকলে অনেক আগেই দেশ পৌঁছে যেত সমৃদ্ধ বাংলাদেশের কাংখিত গন্তব্যে, বাংলাদেশ হতো ‘সোনার বাংলা’। আততায়ীরা বঙ্গবন্ধুকে হত্যা করে আমাদের স্বাধীন জাতি সত্তাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু এ দেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রেখেছে। তাই বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ হয়ে উঠছে ‘সোনার বাংলা’।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, নাটোর পৌররসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ। আলোচনা সভা শেষে জেলা প্রশাসনের অধীন কালেক্টরেট চত্বরে বৃক্ষরোপন কর্মসূচীর মাধ্যমে সকল দপ্তরে একযোগে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

  • Save

এর আগে সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী সহযোগে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সদস্যবৃন্দের জন্যে ফাতেহা পাঠ শেষে মুনাজাত করা হয়। কালেক্টরেট ভবন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবন এবং নাটোর সদর উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নাটোর সদর উপজেলা পরিষদ চত্বরে সেক্টর কমান্ডার্স ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল।
এছাড়াও দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন নাটোর জেলা কার্যালয়ের উদ্যোগে পবিত্র কুরআনখানি ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়। ফাউন্ডেশনের নিজস্ব মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশন নাটোর জেলাকার্যালয়ের উপ পরিচালক মোঃ আবুল কাশেম ও জাতীয় ইমাম সমিতি নাটোর জেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল খালেক সহ ইসলামিক ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এ উপলক্ষে বাদ যোহর নাটোর কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়। তাছাড়া ইসলামিক ফাউন্ডেশনের ৫টি মডেল মসজিদ ও ৮টি পাঠাগারেও দুআ মাহফিল অনুষ্ঠিত হয়। পাশাপাশি বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের আওতাধীন মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ৮৮৯ টি কেন্দ্র এবং ২৫টি রিসোর্স সেন্টারে জাতীয় পতাকা অর্ধনমিত রাখাসহ দুআ মাহফিল অনুষ্ঠিতহয়।

দিবসটি উপলক্ষ্যে রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিটের সহযোগিতায় নাটোর সদর হাসপাতালে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করা হয় এবং রক্তদান কর্মসূচী পালিত হয়। ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে বিশেষ মুনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়। জেলার সকল উপজেলা পরিষদ এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানেও বঙ্গবন্ধু স্মরণে অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap