নাটোর সদরে ডঃ ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রধানমন্ত্রীর সম্মতি প্রদান

2 minutes

নাটোর প্রতিনিধি:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি প্রদানের মাধ্যমে নাটোর সদরে একটি পূর্ণাঙ্গ কৃষি বিদ্যালয় স্থাপনের আর কোন বাধাই রইলো না। সুদীর্ঘ কাল ধরে প্রধানমন্ত্রীর কাছে নাটোর বাসির একটা দাবি ছিল। প্রধানমন্ত্রীর সম্মতি প্রদানের মাধ্যমে নাটোরে পূর্ণাঙ্গ কৃষি বিশ্ব বিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের ব্যাপার মাত্র। নাটোর জেলা সদরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় স্’পনের সংবাদে ব্যাপক খুশী ও আনন্দের বন্যা বয়ে যা”েছ এ অঞ্চলে। ছাত্র-শিক্ষক-পেশাজীবী-কৃষিজীবী-সংবাদকর্মী-সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী বেসরকারী শিক্ষক, রাজনীতিবিদি, জনপ্রতিনিধি থেকে শুরু করে সাধারণ মানুষের মুখে মুখে এখন কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন। ক্ষণে ক্ষণে তারা এখন স্বাধীন বাংলাদেশের স্’পতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভে”ছা ও অভিনন্দন জ্ঞাপন করছে। অতীতে নাটোরে বর্তমান রাজশাহী বিশ্ববিদ্যালয় ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নাটোরে স্থাপনের কথা থাকলেও অদৃশ্য কারণে তা হয় নি। তাই নাটোরে ডঃ ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয় স্’াপনে প্রধানমন্ত্রীর সম্মতি প্রদানে নাটোর বাসির মনে ব্যাপক উ”ছাস ও উদ্দীপনা চোখে পড়ছে।

এ ব্যাপারে নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল নাটোর সদরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় স্’াপনের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি পত্র ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনে (ইউজিসি) প্রেরন করা হয়েছে। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি সহ সংশ্লিষ্ট দপ্তরে কথা বলেছেন। তারা সকলেই একমত হয়েছেন নাটোর যেহেতু জেলা সদর, সে কারণে নাটোর সদরেই হবে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়। এজন্য তিনি ভেরিফায়েড ফেসবুক পেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও অভিনন্দন জানান। তিনি আরোও বলেন, নাটোরের মানুষের প্রাণের দাবি বুঝতে পেরেই দশম এবং একাদশ জাতীয় সংসদে নাটোরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নামে একটি কৃষি বিশ্ব বিদ্যালয় স্’াপনের দাবি জানিয়ে আসছিলাম। সেই দাবিকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রী সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে স্থান নির্বাচন এবং বিশ্ববিদ্যালয়ের নাম চুড়ান্ত করণের জন্য পত্র প্রেরন করেছেন। এ সংবাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। তাঁর ভেরিফায়েড ফেসবুক স্ট্যাটাসে বলেন, দশম সংসদের দ্বিতীয় অধিবেশন থেকে একাদশ জাতীয় সংসদের জুন মাস পর্যন্ত ডঃ ওয়াাজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্’াপনের জন্য আমি সিদ্ধান্ত প্রস্তাব এবং ৭১ বিধিতে অব্যাহতভাবে কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্থাপনের দাবি জানিয়ে আসছি। পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা আমাকে আশ্বাস দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারের মাননীয় সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সম্মতিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মতামতের ভিত্তিতে নাটোর সদর উপজেলায় ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়টি স্’াপনের প্রক্রিয়া চলমান রয়েছে। নাটোর জেলা সদরে এই বিশ্ববিদ্যালয়টি স্’াপিত হলে নাটোর সহ সমগ্র উত্তরবঙ্গের ছাত্র ছাত্রীরা উপকৃত হবে বলে মাননীয় প্রধানমন্ত্রীর এরূপ সিদ্ধান্তকে আমি আমার নির্বাচনী এলাকা নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলা বাসীর পক্ষ থেকে স্বাগত এবং মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, দৈনিক নাটোরের খবর পত্রিকার সম্পাদক প্রভাষক আকরামুল ইসলাম ও নাটোর জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম পৃথক ভাবে তাদের অভিমত ব্যক্ত করেন। তারা বলেন, নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্’াপনের দাবি পূরণ হলে নাটোর বাসীর প্রত্যাশা পূরণ হবে। যে কোন মূল্যে আমরা নাটোরেই কৃষি বিশ্ববিদ্যালয় চাই। অবহেলিত নাটোরের উন্নয়ন হবে নাটোর বাসী হিসেবে এটা আমাদের একান্ত চাওয়া। তারা আরোও বলেন নাটোর কৃষিতে স্বয়ং সম্পূর্ণ। ফল, ফসল ও মাছে উদ্বৃত্ত জেলা নাটোর। আবার রেল ও সড়ক পথে দেশের সব জেলার সাথে যোগাযোগ ব্যবস্’া খুবই ভালো। তাই নাটোর তথা উত্তরাঞ্চলের ছেলে মেয়েদের কৃষি বিষয়ে লেখা পড়ার জন্য একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্’াপনে অচিরেই আমাদের সকলের সে প্রত্যাশা পূরণ হবে বলে মনে করি। নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্’াপন ছিল আমাদের কাছে স্বপ্ন। সেই স্বপ্নের বাস্তবায়ন আমাদের সামনে নতুন দিগন্তের সূচনা করবে। তারা বলেন এর ফলে অবহেলিত এ অঞ্চলের মানুষদের কৃষি বিষয়ে শিক্ষার পথ সুগম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap