প্রবাসীদের পাঠাতে দালালদের কোনো লাইসেন্স দেওয়া হবে না: মন্ত্রী

< 1 min read

আমাদের সংবাদ / নিজস্ব প্রতিনিধিঃ

  • Save

বাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সিলেট-৪ আসনের এমপি ইমরান আহমেদ বলেছেন, প্রবাসীদের পাঠানোর জন্য যে দালাল চক্র কাজ করে তাদের কোনো ধরনের লাইসেন্স দেওয়া হবে না। তবে যদি কোনো রিক্রুটিং এজেন্সি তাদের (দালাল) ব্যবহার করতে চায় তাহলে তাদেরকে ওইসব রিক্রুটিং এজেন্সির পক্ষে রেজিস্ট্রেশন করতে হবে।

রোববার (৫ জানুয়ারি) ‘নতুন বছরে সরকারের শ্রম বাজার পরিকল্পনা’ শীর্ষক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, নীতিগতভাবে আমি দালালদের লাইসেন্স দেওয়ার বিপক্ষে। তবে রিক্রুটিং এজেন্সির পক্ষ থেকে রেজিস্ট্রেশন করা থাকলে দালাল চক্র থেকে কোনো অনিয়ম হলে তাদের ধরা সম্ভব হবে।

তিনি আরও বলেন, স্বচ্ছ ব্যবস্থা যদি থাকল্র দালাল চক্র অটোমেটিক্যালি কমে আসে। প্রবাসে শ্রমিক পাঠাতে অভিবাসন ব্যয় কমানোর জন্য বাজার যখন উন্মুক্ত হবে তখন বিষয়টা দেখা যাবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

ইরাক তথা মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনায় সেখানকার প্রবাসী শ্রমিকদের জন্য সরকারের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে ইমরান আহমেদ বলেন, যুদ্ধ যুদ্ধ ভাব তো আমরা ক্রিয়েট করিনি। তবে যেখানে প্রবাসী শ্রমিক থাকে তাদেরকে সেদেশের লোকাল সরকার প্রোটেকশন দেয়। তারপরেও আমাদেরও একটা এসকেপ প্ল্যান থাকা উচিত। আগামীকাল আমরা পররাষ্ট্র সচিবের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবো।

Translate »
Share via
Copy link
Powered by Social Snap