বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন থানা ও উপজেলায় প্রজননক্ষম মা ইলিশ রক্ষায় কার্যক্রম চলমান


 এ এইচ মাহমুদ – ব‍্যুরো প্রধান – বরিশাল:

  • Save


একনজরে গত ১৪ অক্টোবর হতে আজ পর্যন্ত মোবাইল কোর্ট অভিযানের তথ্যঃ

মোট মোবাইল কোর্ট/অভিযান-

৫৮ টি  মোট মামলা,২১৯ টি  মোট জরিমানাকৃত ব্যক্তিঃ,৩৫ জন মোট কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি, ১৮৪ জন সর্বমোট জরিমানা আদায় ১৯১,০০০/- টাকা , মোট জব্দকৃত জাল প্রায় ১৪ লক্ষ মিটার।
একনজরে গত ২৪ ঘন্টার মোবাইল কোর্ট অভিযানের তথ্য
মোট মোবাইল কোর্ট/অভিযান- ০৬ টি , মোট মামলা-৪৩ টি ,মোট জরিমানাকৃত ব্যক্তি-০৬ জন,   মোট কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি- ৩৭ জন সর্বমোট জরিমানা আদায়- ২৯,০০০/- টাকা ।     
বরিশালের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশালে জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণে পরিচালিত মোবাইল কোর্ট অভিযানে ৩৭ জেলেকে কারাদণ্ড ও ০৬ জনকে ২৯০০০  টাকা জরিমানা। প্রায় ১০০০০০ মিটার জাল জব্দ ও বিনষ্ট করা হয়।  
বরিশালে মা ইলিশ সংরক্ষণ অভিযানে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে ০১ জেলেকে ০১ মাসের কারাদণ্ড। প্রায় ৩০০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।
জেলা প্রশাসন বরিশালের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব সুব্রত বিশ্বাস দাস এর নেতৃত্বে গতকাল বিকাল ০৪ টা থেকে সন্ধ্যা ০৬টা পর্যন্ত  বরিশালের বিভিন্ন নদীর পৃথক পৃথক স্থানে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষে মোবাইল কোর্ট  অভিযান পরিচালিত হয়। অভিযানকালে  ইলিশ মাছ আহরণের সময় নৌ-পুলিশের সহায়তায় ০১ জেলেকে  আটক করা হয়। পরবর্তীতে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে  আটককৃত ০১ জেলেকে ০১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। 
উক্ত অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অফিসার( ইলিশ) জনাব বিমল চন্দ্র দাস। এছাড়া কীর্তনখোলা  নদীতে পৃথক পৃথক স্থানে পরিচালিত এই অভিযানসমূহে আইন-শৃঙখলা রক্ষায় নৌ-পুলিশ ও কোস্ট গার্ড বরিশাল সার্বিক সহযোগিতা প্রদান করেন।
মেহেন্দিগঞ্জ   মৎস্য সম্পদ রক্ষায় সরকারি নির্দেশনা অমান্য করে মাছ ধরার অপরাধে মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে গতকাল পৃথক  পৃথক  অভিযান পরিচালনা করে ১৮ জন জেলেকে আটক করা হয়৷ পরবর্তীতে আটককৃত ১৭ জনকে জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড এবং ০১ জনকে ১০০০০ টাকা অর্থদণ্ড  প্রদান করা হয়। অভিযানে  প্রায় ১৪০০০ মিটার জাল ও প্রায় ২৭ কেজি পরিমাণ ইলিশ মাছ জব্দ করা হয়৷ জব্দকৃত জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়৷ মাছ স্থানীয় এতিমখানা, মাদ্রাসা ও স্থানীয় দুস্থদের মাঝে বিলিয়ে দেয়া হয়।   
উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মেহেন্দিগঞ্জ, বরিশাল জনাব পিজুস চন্দ্র দে পরিচালিত মোবাইল কোর্ট অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন  উপজেলা মৎস্য অফিসার জনাব ভিক্টর বাইন। মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে পৃথক পৃথক স্থানে পরিচালিত এই অভিযানসমূহে আইন-শৃঙ্খলা রক্ষায় সার্বিক সহায়তা প্রদান করেন মেহেন্দিগঞ্জ থানা পুলিশ, কাজিরহাট থানা পুলিশ ও কালীগঞ্জ নৌ-পুলিশ ফাঁড়ির চৌকস পুলিশ দল।


হিজলা   উপজেলা নির্বাহী অফিসার হিজলা ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব বকুল চন্দ্র কবিরাজ এর নেতৃত্বে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষ্যে হিজলা উপজেলার বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট  অভিযান পরিচালিত হয়। মৎস্য সম্পদ রক্ষায় সরকারি নির্দেশনা অমান্য করে মাছ ধরার অপরাধে হিজলা উপজেলার বিভিন্ন নদীতে গতকাল পৃথক  পৃথক স্থানে  অভিযান পরিচালনা করে ১৩ জন জেলেকে আটক করা হয়৷  পরবর্তীতে আটককৃত ১৩ জেলেকে ০২ মাসের কারাদণ্ড প্রদান করা হয় । অধিকন্তু  প্রায় ৪০০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়। 


মূলাদী সহকারী কমিশনার(ভূমি) মূলাদী ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মুহঃ শাহনুর জামান এর নেতৃত্বে  প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষ্যে  পরিচালিত মোবাইল কোর্ট  অভিযানকালে সরকারী নির্দেশ অমান্য করে ইলিশ মাছ আহরণের সময়  ০৯ জন জেলেকে মূলাদী থানা পুলিশ এর সহায়তায় আটক করা হয়। পরবর্তীতে আটককৃত ০৬ জেলেকে ০১ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ০৩ জনকে ৯০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ২০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।  

বানারীপাড়া   সহকারী কমিশনার(ভূমি) বানারীপাড়া ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মফিজুর রহমান এর নেতৃত্বে  প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষ্যে  পরিচালিত মোবাইল কোর্ট  অভিযানকালে সরকারী নির্দেশ অমান্য করে ইলিশ মাছ আহরণের সময়  ০২ জন জেলেকে বানারীপাড়া থানা পুলিশ এর সহায়তায় আটক করা হয়। পরবর্তীতে আটককৃত ০২ জেলেকে ১০০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ১৫০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।  
বাবুগঞ্জ   সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব নুসরাত জাহান খান এর নেতৃত্বে  প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২০ উপলক্ষ্যে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় পরিচালিত মোবাইল কোর্ট  অভিযানকালে ১৩০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়। জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানা ও দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
Share via
Copy link
Powered by Social Snap