মানিকগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

< 1 min read

  • Save

আমাদের সংবাদ / মানিকগঞ্জে প্রতিনিধি :

মানিকগঞ্জের ৭টি উপজেলাতে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে এলাকার শত শত কৃষকেরা। ভোরের আলো ফুঁটতে না ফুঁটতে এলাকার কৃষকেরা দল বেধে কাচি নিয়ে নামছে সবজি ক্ষেতে। চলতি মৌসুমে কৃষকের পরিশ্রম এবং আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। ঘিওর, দৌলতপুর, শিবালয়, হরিরামপুর, সিংগাইর, সাটুরিয়াতে এলাকাতে এ বছর বৃষ্টি কম হওয়ায় উচুঁ জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজি চারা রোপন ও পরিচর্যায় চাষিরা ব্যস্ত হয়ে পরেন। প্রতিবছরের ন্যায় এবার মানিকগঞ্জের সবজি যাবে দেশের দূর দূরান্তে।

উপজেলার চঙ্গ শিমুলিয়া গ্রামের কৃষক লিটন মিয়া জানান, তিনি ৬ বিঘা জমিতে আলু আবাদ করেছেন। এ ছাড়া ফুল কপির আবাদ করেছেন। ফলন অন্যান্য বছরের তুলনায় ভালো হয়েছে। এ ছাড়া বাঁরাকান্দি গ্রামের লেবু মিয়া, ২ বিঘা জমিতে আলুর পাশাপাশি ফুল কপি, শিম, লাউ বপন করেছেন। মাইলাগি গ্রামের মোতালেব ৩ বিঘা জমিতে লাউ, শিম, ফুলকপির আবাদ করেছেন। ক্ষেতের নমুনা দেখে ফলন। আশানুরুপ হবে বলে ধারণা করেন।

এদিকে সিংগাইরে ভোরবেলা সবজির বাজার বসে। এই বাজারে হাজার হাজার মণ ফুলকপি, লাউ, শিম বিক্রি হয়। এখান থেকে সবজি রাজধানী ঢাকার কাউরান বাজারে এবং মানিকগঞ্জের বিভিন্ন হাট বাজারে বিক্রি হয়। তবে অধিকাংশ কৃষকদের সবজি বিক্রয় করে তাদের ভাগ্যের চাকা ঘুরে গেছে।

Translate »
Share via
Copy link
Powered by Social Snap