যাচাই ছাড়া কোনো তথ্য ফেসবুকে দেবেন না: স্বরাষ্ট্রমন্ত্রী

1 min read

আমাদের সংবাদ/ নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে গুজব ছড়িয়ে দেশকে অশান্ত না করার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, ‘ফেসবুকে যেভাবে গুজব রটানো হয় সেটি আমাদের কাম্য নয়। যাঁরা ফেসবুক ব্যবহার করেন তাঁদের প্রতি অনুরোধ, তথ্য যাচাই না করে কোনো মেসেজ ফেসবুকে দেবেন না।’ তিনি আরো বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে যারা গুজব রটাচ্ছে তাদের চিহ্নিত করা হচ্ছে।

রোবাবর (৩ অক্টোবর) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে উপস্থিত হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সচিবালয়ে বিএসআরএফের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম আহমেদের সঞ্চালনায় এই সংলাপ অনুষ্ঠিত হয়।

এর আগে গতকাল সকালে জেলহত্যা দিবস উপলক্ষে রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, জাতীয় চার নেতার যেসব হত্যাকারী বিদেশে পলাতক, তারা দেশের আইনের আওতায় নেই। অবস্থানকারী দেশের আইন অনুযায়ী তাদের ফিরিয়ে আনতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সংলাপে মন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন বাহিনী ও সংস্থার কার্যক্রম নিয়ে কথা বলেন। তিনি জানান, আগে ৯ তলার ওপরে আগুন লাগলে সে ধ্বংসকাণ্ড তাকিয়ে তাকিয়ে দেখা ছাড়া উপায় ছিল না, এখন ২৩ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণের যন্ত্র বাংলাদেশে আছে। রানা প্লাজার অভিজ্ঞতা নিয়ে আধুনিক ফায়ার সার্ভিস গড়ে তোলা হয়েছে।

আগে কারাগারে ২৮ হাজার বন্দি রাখার সক্ষমতা ছিল, এখন ৩৬ হাজারের বেশি ধারণ সক্ষমতা রয়েছে। পুরান ঢাকার জেলখানাকে দর্শনীয় স্থানে রূপান্তরে কাজ করা হচ্ছে। কারণ সেখানে বঙ্গবন্ধু বন্দি ছিলেন, জাতীয় চার নেতা শহীদ হয়েছেন।