রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কুমারী পূজা অনুষ্ঠিত

< 1 min read

নিজস্ব প্রতিবেদকঃ 

শারদীয় দুর্গাপূজার মহাষ্টমীর দিনে রাজধানীর রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে এবং দেশের বিভিন্ন স্থানে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে।

প্রথা মোতাবেক আজ সকাল নয়টার দিকে মণ্ডপে অধিষ্ঠিত হন ‘কুমারী মা’। এ সময় বিরামহীন ঢাক-ঢোল, কাঁসর আর ঘণ্টার শব্দে মুখরিত হয়ে ওঠে গোটা পূজামণ্ডপ এলাকা।

রীতিমেনেই লাল টুকুটকে বেনারসি শাড়ি পরে আসেন ‘কুমারী মা’। আসনে আসার পরপরই শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। শুরুতেই গঙ্গা জল ছিটিয়ে ‘কুমারী মা’- কে পরিপূর্ণ শুদ্ধ করে তোলা হয়। এরপর ‘কুমারী মা’র চরণযুগল ধুয়ে তাকে বিশেষ অর্ঘ্য প্রদান করা হয়। অর্ঘ্যের শঙ্খপাত্র সজ্জিত ছিল গঙ্গাজল, বেল পাতা, আতপ চাল, চন্দন, পুষ্প ও দূর্বাঘাস দিয়ে। কুমারীপূজার ১৬টি উপকরণ দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

  • Save
রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত

কিছু পরেই অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বায়ু- এ পাঁচ উপকরণে দেওয়া হয় ‘কুমারী’ মায়ের পূজা। অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হয় পুষ্পমাল্য। পূজা শেষে প্রধান পুজারী দেবীর আরতি দেন এবং তাকে প্রণাম করেন।

পূজা উপলক্ষে আজো বিশৃঙ্খলা এড়াতে পন্ডপ এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ছিলো প্রশংসনীয়। কোথাও গোলযোগের খবর পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link
Powered by Social Snap