সুদের মারপ্যাঁচে দিশেহারা মানুষ

< 1 min read

সীমান্ত স্বপ্নীল, জীবননগর,চুয়াডাঙ্গাঃ

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার বিভিন্ন গ্রামে সুদখোরের খপ্পরে পড়ে সাধারণ মানুষ দিশেহারা। অভাবের কারনে মাসে শতকরা ৩০ টাকা সুদে ১০ হাজার টাকা ঋণ করেন অনেকে।

দেশে অনুমতি প্রাপ্ত এনজিও গুলো এখন মাত্রা অতিরিক্ত সুদ এবং জমির দলিল ব্যাংক চেক ও দুজোন জামিন্দার নেওয়ার কারণে, এনজিও থেকে মুখ ফিরিয়ে নিয়ে সুদ খোরদের কবলে পোড়ছে সাধারণ মানুষ। সুদ ব্যাবসায়ীরা কৌশলে সাদা স্ট্যাম্প ও সাদা চেকে সই করিয়ে নিয়ে পাঁচ মাসের জন্য অসহায় মানুষদের টাকা দেয়।

অভাবের কারণে নির্ধারিত সময় সুদাসলে অর্থ পরিশোধ করতে না পারলে সুদ ব্যবসায়ীরা তাদেরকে প্রায়ই অপদস্থ করে। সময় মত সুদের টাকা শোধ করতে দেরি হলে, স্টাম্প ও চেক ব্যাংক থেকে ডিজ ওনার করে তাদের নামে মামলায় জড়িয়ে বাড়ী-ছাড়া করছে বলে আভিযোগ উঠেছ ইতোমধ্যেই সুদ ব্যবসায়িদের খপ্পরে পড়ে অনেককেই ঘরছাড়তে হয়েছে, অনেকে আবার হয়েছে দেওলিয়া। নাম প্রকাশকে অনিচ্ছুক স্থানীয় বেশ কিছু লোক বলেন, জীবননগর উপজেলার সুদ ব্যবসায়িদের আইনের আওতায় আনা না হলে, এলাকায় সুদের রাজত্ব কায়েম হবে বলে মনে করেন তারা। এলাকাবাসী বলছে এসমস্ত ব্যবসায়ীদের রুখে দিতে প্রশাসনের দৃষ্টি খুবই জরুরী।

(01911-6777 93

Translate »
Share via
Copy link
Powered by Social Snap