করোনার তৃতীয় ঢেউ ঠেকানো যাবে কি?

0
82
করোনার তৃতীয় ঢেউ

কুলসুম কবীর উর্মি।। একে একে করোনার দুটি ঢেউ মোকাবিলা করতে হলো। এবার করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ কি বাংলাদেশে আসবে? বেশ কিছু প্রশ্নের জন্ম হচ্ছে দেশবাসীর মনে। এ আতংক যেন শেষ হবার নয়। কোথায় শেষ সে আজও অজানা!

সংক্রমণের দ্বিতীয় ঢেউ এবছরের মার্চ মাসে শুরু হলে ৫-ই এপ্রিল থেকে সরকার লকডাউন ঘোষণা করেন। এ লকডাউনের পরেও করোনা পরিস্থিতির যথাযথ উন্নয়ন হয়নি। ক্রমাগত বাড়তেই থাকে আক্রন্ত ও মৃত্যুর সংখ্যা।

ইতিপূর্বে দেখা গেছে, করোনা পরিস্থিতি সামাল দিতে সরকার কঠোর লকডাউন ঘোষণা করলেও দেখা যায়, ঢাকা থেকে লাখ লাখ মানুষের ঢল নামে গ্রামের উদ্দেশ্যে।

ঈদ ঘনিয়ে আসতেই রোজার শেষ দশে শপিংমল, বিভিন্ন দোকানপাটে মানুষের উপচে পড়া ভিড়। মাস্ক এবং কোনরকম দূরত্ব ছাড়াই মানুষজন পাব্লিক প্লেসে সমাগম করতে থাকে ক্রমাগত।

ধারণা করা হয় যে, ঈদের দিন পর্যন্ত ৫০ লাখের মতো মানুষ ঢাকা ছেড়েছেন। অন্যদিকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ফোনের সিম ব্যবহারের ভিত্তিতে হিসাব করে বলেছেন, এক কোটির বেশি লোক ঢাকা ছেড়েছেন। যদিও এ হিসেব থেকে পর্যাপ্ত ধারণা পাওয়া যায় না। কেননা, একই ব্যক্তির একাধিক সিম থাকতে পারে।

এ মাসের প্রথম সপ্তাহে করোনা পরিস্থিতির খানিকটা উন্নতি লক্ষ করা যায়। স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছেন, এপ্রিলের ৫ তারিখ থেকে যে টানা লকডাউন চলেছে তা কিছুটা কাজে দিয়েছে।

করোনার ভয়াবহতা নিয়ে আমাদের অসচেতন হলে চলবে না। ভারতীয় ভ্যারিয়েন্ট যদি আসেই, তবে যেন আমরা করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ ঠেকাতে পারি – এজন্যই আমাদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।