কোটচাঁদপুরে সাপে কাঁটা রোগীদের অপচিকিৎসা দিবেন না বললেন – ওসি মইন উদ্দিন

0
79

ঝিনাইদহ জেলা প্রতিনিধি মোঃ খালেদুর রহমান: ঝিনাইদহের কোটচাঁদপুর সহ সারা দেশে সাপে কাঁটা রোগীদের ঝাড়ফুক দেওয়ার নামে ওঝা-কবিরাজদের অপচিকিৎসা বন্ধ করার জন্য মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ মঈন উদ্দিন আহ্বান জানিয়েছেন।

শনিবার (২১আগস্ট) সকাল ১০ টার দিকে উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ওঝাদের উপস্থিতিথিতে মডেল থানা চত্বরে এক আলোচনার আয়োজন করা হয়। এ সময় (ওসি) মঈন উদ্দিন বলেন, কোটচাঁদপুরসহ সারা দেশে সাপে কাটা রোগীদের ঝাড়ফুকের নামে ওঝারা অপচিকিৎসা দিচ্ছে। তাদের কারণে প্রতিবছর দেশে শত শত মানুষ মারা যায়। চলতি বছরে বেশ কিছু সাপের কামড়ে মারা গেছে। যাদের বেশির ভাগ রোগীদের ওঝারা ঝাড়ফুক দিয়েছে। অসুস্থ হয়ে গেলে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। দেশ থেকে এসব অপচিকিৎসা বন্ধের জন্য ওঝাদের তালিকা করা হয়েছে।

তিনি আরো বলেন, বেশির ভাগ মানুষ সাপে কামড়ানো রোগীদের ওঝাদের কাছে নিয়ে যাই ঝাড়ফুক দেওয়ার জন্য, আপনারা পাঁচ মিনিটের ভিতরে রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে দেরি না করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়ে দেবেন, কারণ বর্তমানে সাপে কাঁটা রোগীদের জন্য উন্নত মানের চিকিৎসা আছে, আধা ঘন্টার মধ্যে রোগীকে যদি হাসপাতালে নিয়ে যাওয়া যাই তাহলে (এন্টিভেনাম) দিলে রোগীকে বাঁচানো সম্ভব। এন্টিভেনাম এর বিষয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here