ঝিনাইদহে কয়েক সেকেন্ডের টর্নেডোর আঘাতে লন্ডভন্ড গ্রাম

0
93

আব্দুল্লাহ বাশার, বিশেষ প্রতিনিধি।। ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নে টর্নেডোর আঘাতে লন্ড ভন্ড হয়ে গেছে কয়েকটি পরিবার। মঙ্গলবার(২৫মে) বিকাল সাড়ে চারটার দিকে এ ঘটনা ঘটে।স্থানীয়দের আহাজারিতে ভারি হয়ে উঠেছে গ্রামটি। ১৫ থেকে ২০ সেকেন্ডের ঝড়ে অতিবিষ্টির মধ্যে আড়মুখী কুটিপাড়া থেকে পশ্চিম পাড়া পর্যন্তÍ১শত মিটারের মত ব্যাস ধারন করে ২কিঃমিঃ লম্বা স্থান ধ্বংসস্তুপে পরিনত হয়েছে। অবশ্য পাশ্ববর্তী গ্রামগুলোতে এর কোন প্রকার প্রভাব পড়েনি।ক্ষতিগ্রস্থ পরিবার প্রত্যক্ষদর্শীরা জানান,টর্নেডো উত্তর-দক্ষিন থেকে মোড় নিয়ে পূর্ব পশ্চিম দিকে অগ্রসর হয়। কালো রুপ ধারন করে পাকাতে পাকাতে পশ্চিম দিকের কাজুলী গ্রামের দিকে অগ্রসর হয়ে হালকা হয়ে যায়।

এতে করে গাছপালা,টিনের ঘরের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরের আসবাবপত্র গাছে জড়িয়ে আছে। ঝড়ের কবলে পড়ে আজিজ বিশ্বাসের স্ত্রী দেওয়াল চাপা পড়লে তাকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। এছাড়া আব্দুর রহিমের পুত্র ফেটুর ২টি শিশু দেওয়াল চাপা পড়লেও তাদেরকে উদ্ধার করা হয়।গাছের ডালে মশাড়ি ঝড়ের কবলে হত-দরিদ্র পরিবারগুলোর ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।

সরেজমিনে গিয়ে,বাবলু শেখ,বিল্লাল বিশ্বাস,শাহিনুররহমান,টিপু,ফেটু,আব্দুল্লাহ,জাহিদুল,আইনদ্দি,আকবর,শিমুল,শাহিনুর,আজিজ বিশ্বাস,সলেমান,সিরাজ,আসলাম,ইলিয়াস,আতিয়ার,আয়ুব মন্ডল,আসাদ,হাসানুর,দোস্তর আলী,নাসির,গফফার,আলগীর হোসেন,আকরাম,আজিজ মিনের পরিবারের ব্যপক ক্ষয়ক্ষতি দেখতে পাওয়া যায়।