ঝিনাইদহ কোটচাঁদপুরে বৃহত্তম আমের বাজার শুরু – নেই ক্রেতাগণ

0
90
বৃহত্তম আমের বাজার

বার্তা সম্পাদক শাওন আহম্মেদ।। দক্ষিণ অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম আমের বাজার ঝিনাইদহ কোটচাঁদপুরে। এই বাজার হিমসাগর, তিলে বোম্বা, লেংরা আমের হিসেবে বিখ্যাত । বেঁচাকেনা হচ্ছে গোপালভোগ, হিমসাগর,ল্যাংড়া, লখনাসহ বিভিন্ন গুটি জাতের আম। মানভেদে এসব আমের দাম ঠিক থাকলেও দামে ধ্বস নেমেছে গুটি জাতের আমে। প্রতি কেজির গুটি জাতের আম ২০-২২ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন খুচরা ও পাইকারি বিক্রেতারা।

বৃহস্পতিবার ২০ মে ২০২১ কোটচাঁদপুর আমের বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায় আমের মোকামগুলো থেকে আম কিনে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। আমচাষি ও ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে আসতে শুরু করেছে তিলে ও হিমসাগর আম। বিগত বছরের তুলনায় চলতি বছরে আমের দাম আশানুরূপ হয়নি। এসব আমের মধ্যে কেজি প্রতি হিমসাগর ২৫ থেকে ৩০ টাকা, তিলে ২০ থেকে ২৭ ,গুঠি জাতের আম ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কোটচাঁদপুরে আমের আড়োত মালিক জাহিদুল ইসলাম আমাদের সংবাদকে বলেন, আমের পরিমাণ অনেক বেশি কিন্তু বেপারীর সংখ্যা খুবই কম। আঠি জাতের আম কেউ কিনতে চাচ্ছে না। প্রতিবছর প্রাণ কোম্পানি আম কিনত, এবার আসেনি। যদি এভাবে চলতে থাকে তাহলে আম চাষিদের অনেক পরিমান লোকসান গুনতে হবে।

কোটচাঁদপুরের এক আম চাষি টোটন বিশ্বাস আমাদের সংবাদ কে জানান, আগের বছরের তুলনায় আমি পরিমাণ অনেক বেশি। কিন্তু এবার আমের বেপারী নাই বলে তুলনামূলক গতবারের থেকে এবার আমের দাম বেশি পাচ্ছি না এতে আমাদের লোকসান গুনতে হচ্ছে। এভাবে চলতে থাকলে আমাদের মত চাষীদের আম চাষ করা হবে না।

আর এক আড়োত মালিক পিকুল হোসেন জানান , ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গার বড় বড় পাইকাররা তেমন আসছেন না। এখন বিক্রির পরিমান তুলানামূলক হারে কম। আগামী সপ্তাহের মধ্যেই বাজারে ল্যাংড়া আমের পরিমান বৃদ্ধি পাবে। হিমসাগর আম ২৫ /৩০ টাকা কেজি হিসেবে বিক্রি করছি। গাছ মালিকদের আম আরো আছে, আস্তে আস্তে বাজার আরো জমজমাট হবে’।

আর এক আম ব্যবসায়ী হারুন-অর-রশিদ জানান, আমি যে দামে আমবাগান কিনেছি, তার থেকে অনেক কমে বিক্রি করতে হচ্ছে। তাতে করে আমি সহ অনেক ব্যবসায়ী ব্যাপকভাবে লসের সম্মুখীন হচ্ছে।

তবে আম চাষিরা প্রত্যাশা করেছেন তাদের পর্যাপ্ত আম আছে এবং তারা ভালো মূল্যে পাইকারি বিক্রেতার কাছে আম বিক্রি করতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here