ফ্রেন্ডশিপ চর থিয়েটারের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে সচেতনমূলক বিভিন্ন নাটক।

0
178

মোঃরোমান আকন্দ,গাইবান্ধা জেলা প্রতিনিধি। গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলায় চর কবলিত অঞ্চলের বিভিন্ন গৃহহীন মানুষকে সামাজিক বৈষম্য, সামাজিক কুসংস্কার, সামাজিক অবক্ষয়,মূল্যবোধ থেকে সচেতন করার জন্য ফ্রেন্ডশিপ চর থিয়েটার বিভিন্ন সময় বিভিন্ন নাটক প্রদর্শন করে থাকে। নাটকগুলোর প্রধান উদ্দেশ্য হচ্ছে গ্রাম অঞ্চলের পতিত মানুষদেরকে জীবনমুখী শিক্ষা দেওয়া।

পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় অবহেলিত নারীরা প্রতিনিয়ত প্রতিটি ক্ষেত্রে অবহেলিত ও পিছিয়ে আছ। পিছিয়ে পড়া নারীদেরকে কর্মসংস্থানের মাধ্যমে সামনের দিকে এগিয়ে নেওয়া ফ্রেন্ডশিপ চর থিয়েটারের মূল উদ্দেশ্য।

স্থানীয়দের কাছে জানতে চাইলে তারা জানায় বর্তমান সমাজ ব্যবস্থায় অসহায় পরিবারের নারীদেরকে বিয়ের বয়স হওয়ার আগেই বিয়ে দেওয়া হয়। যৌতুক প্রথার কুফল সম্পর্কে অবহিত করা ছাড়াও প্রতিবন্ধীরা সমাজের মানুষ, সমাজের সুন্দর করে বেঁচে থাকার অধিকার তাদেরও আছে। এমন বিষয়ে নাটক প্রদর্শন করে থাকে ফ্রেন্ডশিপ চর থিয়েটার। এছাড়াও গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলায় সরজমিনে উপস্থিত হলে স্থানীয় সূত্রে জানা যায়, তারা নারীদের সামাজিক ক্ষমতা সৃষ্টিতেও সহযোগিতা করে।কোন প্রকার নারীদের উপর অন্যায় নির্যাতন দেখা দিলে নয়তোবা নির্যাতনের শিকার হলে আইনি সেবারও প্রদান করে থাকে ফ্রেন্ডশিপ চর থিয়েটার।

তাইতো এলাকাবাসীর আহ্বান গাইবান্ধা জেলার বিভিন্ন উপজেলায় ফ্রেন্ডশিপ চর থিয়েটারের মতো এগিয়ে আসুক অন্যান্য সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো। এভাবে যার মাধ্যমে গ্রাম-বাংলার পথশিশুরা তাদের নতুন জীবনফিরে পাবে। প্রতিবন্ধীরাও ফিরে পাবে নতুন জীবনের স্পন্দন।কেটে যাবে সামাজিক বৈষম্য উদিত হবে রক্তিম সূর্য।