বেনাপোল বন্দর দিয়ে প্রথম চালানে ভারতে গেল ২৩ টন ইলিশ

0
95

মো. রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি: শারদীয় দূর্গা পুজার শুভেচ্ছা হিসাবে ভারতে স্পেশাল ইলিশ রপ্তানির ২৩.১৫ মেট্রিক টনের প্রথম চালান আজ বুধবার দুপুর আড়াইটার সময় বেনাপোল বন্দর দিয়ে রফতানি হয়েছে ভারতে। মঙ্গলবার ৫২ জন ইলিশ রপ্তানিকারককে মোট ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

খুলনার সাউদান এন্ড ফুড লিমিটেড ও ঢাকার ইউনিয়ন ভেনঞ্চার নামে দুইটি রপ্তানিকারক প্রতিষ্ঠান আজ ২৩.১৫ টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করেছেন। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলার মূল্যে রপ্তানি করা হচ্ছে ভারতে। আজ মোট ২ লক্ষ ৩১ হাজার ৫ শত মার্কিন ডলার মূল্যের ইলিশ রপ্তানি করা হয় ভারতে।

ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশরী এন্টারপ্রাইজ ২৩.১৫ টন ইলিশ আমদানি করেছে আজ। কাস্টমস এর সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে রফতানি করেন মিলা এন্টারপ্রাইজ ও বিশ^াস ট্রেডাস নামে দুইটি সিএন্ডএফ এজেন্ট।

২০২০ সালের ১০ অক্টোবর বাংলাদেশ থেকে ইলিশ মাছের সর্বশেষ চালান ভারতে রফতানি করা হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, এ বছর ১ হাজার ৮শত ৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করার অনুমতি দিয়েছে বানিজ্য মন্ত্রনালয়।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ইলিশ রফতানির প্রথম চালান আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমস এর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here