মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন

0
303




নিজস্ব প্রতিবেদকঃ
আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ব স্বাস্থ্য দিবস। দিবসটি উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য বিষয়ে কাজ করে এমন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিপাদ্যের আলোকে বাংলাদেশও এবছর দিবসটি পালন করছে। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’।
এ বছর দিবসটি উপলক্ষে মেহেন্দিগঞ্জে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার আয়োজন, স্যুভেনির প্রকাশ, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী।
মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ মনিরুজ্জামান স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ডাঃ মোঃ মনিরুজ্জামান বলেন, আজ এই দিবসটি পুরো বিশ্বব্যাপী পালিত হচ্ছে।তারই ধারাবাহিকতায় সারা বাংলাদেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে মেহেন্দিগঞ্জেও পালিত হচ্ছে। আমরা এই দিবসটির মাধ্যমে সকলকে জানাতে চাই, “বিশ্ব থাকবে সুরক্ষিত নিশ্চিত হবে স্বাস্থ্য” আমরা সে লক্ষ্যে ই কাজ করতেছি।
ডাঃ মনিরুজ্জামান বলেন, আমি মেহেন্দিগঞ্জে যোগদানের পরে জাতীয় দিবস, আন্তর্জাতিক দিবস সহ অন্যান্য দিবস যথাযথভাবে পালন করে আসছি। জাতির জনকের সোনার বাংলা গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে যাচ্ছি এবং হাসপাতালের সার্বিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি।
পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন লক্ষ্যে র‍্যালী বের হয়ে হাসপাতাল চত্বর প্রদক্ষিণ করেন। সবশেষে সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানমালার সমাপ্তি ঘোষণা করেন।
উল্লেখ্য, ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এইদিন বিশ্ব স্বাস্থ্য দিবস বলে নির্ধারিত হয়। প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ।