শুক্রবার ঢাকায় আসছেন উজবেক উপ-প্রধানমন্ত্রী, রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক

0
58

আমাদের সংবাদ মনিটর : আগামী ২৯ জুলাই (শুক্রবার) বাংলাদেশ সফরে আসছেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামসেদ খোদজায়েভ আব্দুহাকিমভ। উজবেক উপ-প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩৯ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন।

প্রতিনিধিদলে আছেন উজবেকিস্তানের পরিবহন মন্ত্রী (সিভিল এভিয়েশন), পররাষ্ট্র উপমন্ত্রী, কৃষি উপমন্ত্রী, বৈদেশিক বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী, টেক্সটাইল এন্ড গার্মেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান (উপমন্ত্রীর পদমর্যাদা), লেদার এসোসিয়েশনের চেয়ারম্যান এবং ফারমাসিউটিক্যালস এজেন্সির পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

এদিকে, সফরকে কেন্দ্র করে গতকাল সোমবার সন্ধ্যায় উজবেক উপ-প্রধানমন্ত্রীর সাথে তার কার্যালয়ে এক বৈঠকে মিলিত হন বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম।


বৈঠকে রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে সরাসরি যাত্রীবাহী বিমান চলাচল, এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদন, দ্বৈত কর পরিহার, বাংলাদেশ থেকে আম, আনারস, কলা ও চিংড়ি আমদানি। অপরদিকে, উজবেকিস্তান হতে আপেল, আঙ্গুর, চেরি, এপ্রিকোট, পিচ, পারসিমন ও বিভিন্ন জাতের বাদাম বাংলাদেশে রপ্তানি।

ঢাকায় উজবেক দূতাবাস স্থাপন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি চুক্তি এবং ব্যবসায়ীদের জন্য ৩০ দিনের অনএরাইভাল ভিসা চালু। এছাড়াও উজবেকিস্তানের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সফরসঙ্গীগণ যাতে সুনির্দিষ্ট সহযোগিতা ও ফলপ্রসু পরিকল্পনা নিয়ে ঢাকায় অনুষ্ঠিতব্য বৈঠকসমূহে অংশগ্রহণ করেন সে বিষয়ে উজবেক উপ-প্রধানমন্ত্রীর সহায়তা কামনা করেন রাষ্ট্রদূত।

বৈঠকালে উজবেক উপ-প্রধানমন্ত্রী সম্প্রতি দু’দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তাসখন্দের বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান।

তিনি বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন সেক্টরে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যেরও প্রশংসা করেন এবং বাংলাদেশের সাথে বিভিন্ন সেক্টরে সহযোগিতা করতে তার দেশের আগ্রহ ব্যক্ত করেন। উজবেকিস্তানের উৎকৃষ্ট মানের তুলা ও প্রাকৃতিক গ্যাস ভিত্তিক শিল্প স্থাপনে যৌথ বিনিয়োগের বিষয়ে রাষ্ট্রদূতের প্রস্তাবে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন।

আগামী শুক্রবার প্রতিনিধিদল ঢাকায় আগমন করে সকাল ১১টায় ইন্টার কন্টিনেন্টাল হোটেলে ইন্টার গভর্নমেন্টাল কমিশন মিটিং অন ট্রেড এন্ড ইকনোমিক কো-অপারেশনে অংশগ্রহণ করবেন।

প্রতিনিধিদল একই স্থানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও পররাষ্ট্রমন্ত্রীর সাথে পৃথকভাবে বৈঠকে মিলিত হবেন। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে উজবেক উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ হতে পারে।

রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে উজবেকিস্তানের বৈদেশিক বিনিয়োগ ও বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী লাজিজ কুদ্রাতভ, বিভাগীয় প্রধান সকরুখ গুলামভ এবং বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও উপপ্রধান নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here