স্বামী,সংসারের প্রতি স্ত্রী আগ্রহ হারিয়েছেন কি না বুঝবেন যেভাবে

0
50

লাইফস্টাইল ডেস্ক : আপনার প্রতি স্ত্রী আগ্রহ হারিয়েছেন কি না বুঝবেন যেভাবে বিয়ের সম্পর্ক টিকে থাকে স্বামী-স্ত্রীর মধ্যকার ভালোবাসা ও বোঝাপোড়ার উপর। তবে বিভিন্ন কারণে দাম্পত্যে কলহের সৃষ্টি হয়। এতে মান-অভিমান বাড়ে। তবে কখনো দাম্পত্য অশান্তি দীর্ঘদিন টেনে নেওয়া উচিত নয়, এতে সম্পর্ক ভেঙে পর্যন্ত যেতে পারে।এ কারণেই স্বামী বা স্ত্রীর একে অন্যের প্রতি আগ্রহ কমতে শুরু করে। ফলে একসঙ্গে এক ছাদের নিচে থেকেও অনেক স্বামী-স্ত্রীই একে অন্যকে এড়িয়ে চলেন। স্ত্রীর কি আপনার প্রতি আগ্রহ কমেছে কি না তা বুঝবেন যেভাবে-

>> স্বামীর আশপাশে অন্য নারীদেরকে কোনো স্ত্রীই সহ্য করতে পারেন না। স্বভাবতই এক্ষেত্রে নারীরা ইর্ষান্বিত হন।তবে হঠাৎ করেই আপনি যদি দেখেন স্ত্রী এসব বিষয় স্বাভাবিকভাবেই নিচ্ছেন সেক্ষেত্রে বুঝবেন তিনি আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন। আর এজন্য আপনি কার সঙ্গে মিশছেন কিংবা কথা বলছেন সে বিষয় নিয়ে স্ত্রী আর চিন্তিত নন।

>> আপনার সব কথার জবাব কি সে এক কথায় বা অল্প কথায় দিচ্ছেন? যদি এমনটি হয় তাহলে বুঝবেন তিনি আপনার সঙ্গে কতা বলতেও আগ্রহ হারিয়েছেন। এমন ক্ষেত্রে আপনি দীর্ঘ বাক্য বলার পরও দেখবেন স্ত্রীর ভ্রুক্ষেপ নেই কিংবা এককথায় উত্তর দেন।

>> স্বামী-স্ত্রীর মধ্যে সব সময়ই খুনসুঁটি লেগে থাকে। এতে ভালোবাসার সম্পর্ক আরও মজবুত হয়, আবার দুজনার মন ভালোও থাকে। হঠাৎ করেই যদি দেখেন স্ত্রী আর আপনার সঙ্গে খুনসুঁটি, দুষ্টুমি কিংবা মান-অভিমান করছেন না তাহলে বুঝবেন হয়তো কোনো সমস্যা আছে। এ বিষয়ে তার সঙ্গে খোলামেলা কথা বলুন।

>> স্বামী বাজে বেশি ব্যস্ত হয়ে পড়লে স্বাভাবিকভাবেই পরিবার ও স্ত্রীকে যথেষ্ট সময় দিতে পারেন না। আর এ নিয়ে বেশিরভাগ স্ত্রীই মন খারাপ করে থাকেন। তবে আপনার ব্যস্ততার কারণে স্ত্রীর মধ্যে যদি এখন আর সেই মন খারাপ বা বিরক্তি না থাকে তাহলে সতর্ক হন।

>> দাম্পত্য কলহ সব সংসারেই কমবেশি হয়। যদিও এ কলহ সম্পর্কের ভীত আরও মজবুত করে, তবে অতিরিক্ত অশান্তি আবার সংসার ভাঙার কারণও হতে পারে। বিভিন্ন বিষয় নিয়ে স্বামীর প্রতি অভিযোগ থাকে স্ত্রীর।তবে যদি দেখেন আপনার স্ত্রী হঠাৎ করেই আর কোনো অভিযোগ করছেন না কিংবা ঝগড়া থেকেও বিমুখ তাহলে বুঝবেন তার মনে আপনার জন্য কোনো আগ্রহ আর অবশিষ্ট নেই।

>> স্ত্রী যদি এখন আর আগের মতো আপনার সঙ্গে হাসাহাসি না করেন তাহলে বুঝবেন তিনি আপনার প্রতি আগ্রহ হারিয়েছেন।

>> এমনকি শারীরিক সম্পর্কের সময় ঘনিষ্ঠ মুহূর্ত উপভোগের বদলে স্ত্রী কি নানা অজুহাতে সরে যাচ্ছেন কিংবা শরীর খারাপের কথা বলছেন? এমন ক্ষেত্রেও বুঝে নিন স্ত্রী আগ্রহ হারিয়ে আপনার প্রতি।

>> দুঃখবোধ সবার মধ্যে থাকে- কিছু না পাওয়ার কিংবা কিছু হারানোর। স্ত্রী কি আজকাল আপনার সঙ্গে দুঃখ ভাগাভাগি করে নিতেও চান না? যেদি তা ই হয় তাহলে আপনি সতর্ক হন ও স্ত্রীকে বোঝার চেষ্টা করুন।

>> স্ত্রী যদি আগের মতো আপনার সঙ্গে সময় কাটাতে না চান কিংবা আপনি আশপাশে থাকলে তিনি দূরে সরে যান, তাহলে বুঝবেন আগ্রহ হারিয়েছেন তিনি।