হামাসে ইসরায়েলি বাহিনী পরিকল্পনা ব্যর্থ, যুদ্ধ থামাতে উৎসুক কর্তারা: হারেৎজ

0
75
ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি বাহিনী

গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলি বাহিনী পরিকল্পনা ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ। গত দু’দিনে সংবাদপত্রটি কয়েকটি নিবন্ধে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনীর সব রৌণকৌশল ব্যর্থ হয়েছে এবং ইসরায়েলের কর্তারা এই যুদ্ধের ইতি টানতে চাচ্ছেন।

গত মঙ্গলবারের (১৮মে) এক নিবন্ধে পত্রিকাটির প্রধান সম্পাদক আলুফ বেন কলমে লিখেছেন, ইসরায়েলি বাহিনীর ব্যর্থতা ও পরাজয়ের বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত প্রয়োজন।
সেই সাথে গাজায় ব্যর্থ হওয়ার পর সামরিক বাহিনীতে সংস্কার আনা অভ্যন্তরীণ পরিবর্তন আনা জরুরি হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

প্রধান সম্পাদক হারেৎজ সম্পাদক আরও লিখেছেন, গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর সবচেয়ে বড় পরাজয় হয়েছে এবার এবং এই রকম যুদ্ধের কোনো প্রয়োজনই ছিল না তাদের। লেবাননের সঙ্গে দ্বিতীয় যুদ্ধ এবং গাজা উপত্যকায় এর আগের যে যুদ্ধগুলো হয়েছিল তার চেয়ে এবারের যুদ্ধে পরাজয়ের স্বাদ বেশি তিক্ত।

আলুফ বেন বলেন, গাজা যুদ্ধে ইসরায়েলি সামরিক বাহিনীর যুদ্ধ পরিচালনায় অদক্ষতা এবং সেই সাথে দেশটির মন্ত্রিসভার অক্ষমতা স্পষ্ট হয়ে উঠেছে।


গাজা যুদ্ধে বিজয়ী হয়েছে বলে ইসরায়েলি বড় নেতারা যে প্রচারণা চালাচ্ছে তা মূলত একটা ভিত্তিহীন খবর বলেও উল্লেখ করেছেন ইসরায়েলের অন্যতম প্রভাবশালী পত্রিকাটির সম্পাদক। তিনি অবিলম্বে গাজা উপত্যকায় হামসে হামলা, খুন, রকেট হামলা বন্ধ করে যুদ্ধবিরতিতে যেতে দখলদার বড়কর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, দৈনিক হারেৎজের সামরিক সংবাদদাতা সাংবাদিক আমোস হারেল বুধবারের বলেছেন, ইসরায়েলের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ গাজা উপত্যকায় দখলদারি যুদ্ধ বন্ধ করতে উৎসুক। শুধু ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু চাচ্ছেন, পুরোপুরি বিজয় না নিয়ে আসা পর্যন্ত আসা পর্যন্ত হামলা চালিয়ে যেতে।

তবে ইসরায়েলের এ সাংবাদিক মন্তব্য করেছেন বর্তমান পরিস্থিতিতে হামাসের সঙ্গে লড়াই দ্রুত সমাপ্ত করা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here