২০২২-এ চাকরি ও ভর্তি পরীক্ষার সিলেবাস সম্পর্কে জানালেন ঢাবি ভিসি

0
123

শিক্ষাঙ্গন ডেস্ক: চাকরি ও ভর্তি পরীক্ষার ক্ষেত্রে কোনো সিলেবাস হয় না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জাামান।

বুধবার (১৯ জানুয়ারি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সিলেবাস নিয়ে এ কথা জানান তিনি।

তথ্যমতে, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হয়েছে। ফলে এই সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি জানিয়েছেন শিক্ষার্থী-অভিভাবকরা। শিক্ষার্থীদের এমন দাবির পক্ষে সম্মতি দিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিষয়টি নিয়ে আলোচনা করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব দেয়ার কথাও জানান তিনি।

শিক্ষামন্ত্রীর এমন আহবান প্রসঙ্গে ঢাবি উপাচার্য বলেন, আসলে চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা হচ্ছে স্ক্রিনিং। এগুলোর কোনো সিলেবাস হয় না। চাকরির পরীক্ষা এবং ভর্তি পরীক্ষার জন্য কোনো অনুমোদিত সিলেবাস নেই। এর বেশি কিছু বলা সম্ভব নয়।

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই পরীক্ষার তারিখসহ বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

বৈঠক শেষে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেছিলেন, সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি তোলা হয়েছিল। তবে সেটিতে কেউ রাজি নন। তাই ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে। সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here