ইবিতে রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান

0
156

মোঃ সাব্বির খান , ইবি প্রতিনিধি।ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিন দিনব্যাপী বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান ২০২২ সম্পন্ন হয়েছে। বুধবার ( ৭ ডিসেম্বর) বেলা দেড়টার টার সময় বিশব্বিদ্যালয়ের বটতলায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হয়।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইবি রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ এবং রোভার স্কাউট লিডার অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম, ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাসেমী, সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালিউল্লাহ এবং ইউনিট কাউন্সিলের অন্যান্য সদস্যবৃন্দসহ প্রায় ৫০ জন সহচর। এসময় আবু তালহা আকাশের সঞ্চলনায় বক্তব্য রাখেন রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ এবং রোভার স্কাউট লিডার অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম।

বার্ষিক তাবুবাস ও দীক্ষা অনুষ্ঠানের প্রথম দিন স্কাউট আন্দোলন ইতিহাস ও ইউনিট শৃঙ্খলাবোধ সম্পর্কে আলোচনা করেন আরএসএল অধ্যাপক ড. আমিনুল ইসলাম।ইউনিট কাউন্সিলের সদস্য দিদারুল ইসলাম রাসেল আলোচনা করেন স্কাউট পোশাক ও স্কাউট ব্যাজ সম্পর্কে। ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাসেমী আলোচনা করেন স্কাউটিং সংক্রান্ত বই ও পত্র-পত্রিকা,কম্পাস, কোড এন্ড সাইফার, হাইকিং। ইউনিট কাউন্সিল সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালিউল্লাহ আলোচনা করেন রোভার প্রোগ্রাম, লগবই ও প্রগ্রেসবুক সম্পর্কে।

দ্বিতীয় দিন বৃহস্পতিবার (৮ ডিসেম্বর)প্রশিক্ষণ দেওয়া হয় বিপি পিটি, প্রাথমিক প্রতিবিধান, স্কাউট ওন ও ভিজিল প্রদান, অনুমান ও পর্যবেক্ষণ, কনভেনশনাল সাইন সহ ইত্যাদি সম্পর্কে। এদিনই সহচরের অংশগ্রহণে হাইকিং, মহা তাঁবু জলসার মাধ্যমে স্কাউটের ঐতিহ্যবাহী অগ্নি প্রজ্বলন, গান ও নাচ প্রদর্শিত হয়। এছাড়া রোভারদের স্কাউট ওন সহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।এরপর শেষদিন শুক্রবার (০৯ ডিসেম্বর) বেলা ১১ টার সময় সহচরদের দীক্ষা প্রদান করেন স্কাউট লিডার (আরএসএল) প্রফেসর ড. আমিনুল ইসলাম।তিন দিন ব্যাপী এই তাঁবুবাস ও দীক্ষানু্ষ্ঠানে অংশগ্রহণ করেন প্রায় অর্ধ শতাধিক সহচর। প্রতিটি উপদলে ৬ জন সদস্য নিয়ে মোট ৯ টি উপদল গঠিত হয়।

উপদল গুলো হলো পর্যায়ক্রমে- গুড টার্ন, গিলওয়েল, রোজ হিল, হাইড পার্ক, ম্যাকলার্ন, ম্যাফেকিং, ব্রাউন্সি, হেনরিটা গ্রেসা, চার্টার হাউস।ইবি রোভার স্কাউট গ্রুপের ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাশেমী বলেন, ‘দীক্ষা গ্রহণের মাধ্যমে তারা বিশ্ব স্কাউটসের সদস্য হিসেবে পরিণত হলো। আমি মনে করি তারা দেশ, জাতি এবং সমাজের সার্বিক কল্যাণে নিয়োজিত থাকবে’।